স্নাতক স্তরে (U.G) ভর্তিসংক্রান্ত বিজ্ঞপ্তি – ২০২১

  • ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম সেমেস্টার (কলা, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগে) ভর্তির জন্য অনলাইনে আবেদনপত্র পূরণ করা যাবে 02.08.2021 থেকে 20.08.2021 পর্যন্ত ।

​​​​​​​

  • কেবলমাত্র ২০২১, ২০২০ ও ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় স্বীকৃত বোর্ড থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে।

 

  • কলেজের ওয়েবসাইট https://pkcollegecontai.ac.in/ এ গিয়ে Online Admission Portal বোতামে ক্লিক করে তারপর 'UG Programme' বোতামে ক্লিক করলে সংশ্লিষ্ট যাবতীয় তথ্যের মেনু গুলি দেখা যাবে। প্রয়োজনীয় তথ্যের জন্য উপযুক্ত মেনু ক্লিক করতে হবে।

​​​​​​​

  • এই অনলাইন ভর্তিপ্রক্রিয়ায় সর্বাধিক গুরুত্বপূর্ণ হল () ছাত্র-ছাত্রীদের নিজস্ব মোবাইল নম্বর () ছাত্র-ছাত্রীদের নিজস্ব ইমেল আইডি (ভবিষ্যতের কলেজের তরফ থেকে সমস্ত যোগাযোগ এই দুটি মাধ্যমেই হবে এবং ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে আবেদন তারা যেন মোবাইল নম্বর এবং ইমেইল আইডি কখনই পরিবর্তন না করে)।

​​​​​​​

  • সর্বপ্রথম Apply Now বোতামে ক্লিক করে কয়েকটি প্রাথমিক তথ্য (Basic information) দিয়ে Register করুন।

​​​​​​​

  • এর পরের ধাপে Scanned recent Colour Passport size Photo (5 - 80 KB) এবং Signature (5 - 50 KB) আপলোড করুন।

​​​​​​​

  • এর পরের ধাপে নিম্নলিখিত ডকুমেন্টগুলি অরিজিনাল (জেরক্স কপি স্ক্যান করে আপলোড করা যাবে না) স্ক্যান কপি প্রতিটি (within 200 KB) আপলোড করতে হবে -
  1. মাধ্যমিকের এডমিট অথবা সার্টিফিকেট
  2. উচ্চমাধ্যমিকের এডমিট
  3. উচ্চমাধ্যমিকের মার্কশিট
  4. কাস্ট সার্টিফিকেট (যদি প্রযোজ্য হয়)
  5. আধার কার্ড
  • এর পরের ধাপে আবেদনকারীর যাবতীয় তথ্য প্রদান করতে হবে এবং

HONOURS COURSE এ আবেদনকারীদের প্রথমে Stream (B.A./B.SC/B.COM) নির্বাচন করতে হবে তারপর HONOURS SUBJECT (Core Subject) নির্বাচন করতে হবে। পরবর্তী ধাপে Generic - 1 এবং Generic - 2 নির্বাচন করতে হবে। একজন আবেদনকারী GENERIC এর নির্ধারিত SUBJECT গুলো থেকে একটি করে মোট দুটি বিষয় নির্বাচন করবে।

​​​​​​​

GENERAL COURSE (Arts/Science) এ আবেদনকারীকে প্রথমে STREAM (B.A/ B.SC) নির্বাচন করতে হবে তারপর মূল বিষয় DSC – 1 (First Subject) নির্বাচন করতে হবে। পরবর্তী ধাপে DSC - 2 (Second Subject) এবং GENERIC (GE) (Third Subject) বিষয় নির্বাচন করতে হবে। একজন আবেদনকারী DSC-2 এর নির্ধারিত সাবজেক্ট গুলি থেকে একটি করে সাবজেক্ট নির্বাচন করবে।B.Com এর ক্ষেত্রে যে বিষয় গুলি থাকবে যা পরিবর্তন করা যাবে না।

 

  • রাখতে হবে যে নির্বাচিত  DSC-1 এর পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী নির্ধারিত হবে (যেমন যদি কেউ ইতিহাস বিষয়টিকে DSC-1 হিসেবে নির্বাচন করে সে ক্ষেত্রে তার ডিগ্রী হবে B.A. in History.

​​​​​​​

  • প্রথম ফর্মটি ঠিকঠাক তথ্য দিয়ে পূরণ করে সাবমিট করলেই আবেদনকারীর নির্দিষ্ট মোবাইলে ফরমের নম্বর এবং বিষয় এসএমএসের মাধ্যমে জানতে পারবে যা পরবর্তীকালে আবেদনকারীর তথ্যাদি জানার জন্য প্রয়োজন হতে পারে।কোন প্রকার ভুলের জন্য কলেজ কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

​​​​​​​

  • সর্বাধিক পাঁচটি বিষয়ে আবেদন করা যাবে। আবেদন করার জন্য কোন টাকা লাগবে না।

​​​​​​​

  • দ্বিতীয় ফরম পূরণের জন্য APPLY ANOTHER বোতামে ক্লিক করুন এক্ষেত্রে আবেদনকারীর শুধুমাত্র বিষয়গুলি সিলেক্ট করুন বিষয় ছাড়া অন্য কোনো রকম ইনফরমেশন পুনরায় দিতে হবে না।

​​​​​​​

  • প্রভিশনাল মেরিট লিস্ট প্রকাশিত হবার পরে যদি কোন আবেদনকারীর তথ্য ভুল থাকে তবে অভিযোগ এর নির্ধারিত দিনে নির্দিষ্ট সময়ের মধ্যে admission@pkcollegecontai.ac.in এই ইমেইল আইডিতে মেইল করতে হবে। চূড়ান্ত তালিকা প্রকাশিত হওয়ার পর কোন প্রকার অভিযোগ গ্রহণ করা হবে না।

​​​​​​​

  • চূড়ান্ত তালিকা নির্ধারিত দিনে প্রকাশিত হওয়ার পরে প্রত্যেকটি বিষয়ের কাস্ট ক্যাটেগরি ভিত্তিক সিট সংখ্যা অনুযায়ী (Intake capacity wise) 'Payment Link Activate' করা হবে। সেই পেমেন্ট লিংকে নির্ধারিত সময়ের মধ্যে এডমিশন ফি পেমেন্ট করে সিট রিজার্ভ করতে হবে, অন্যথায় নাম তালিকা থেকে বাদ দেওয়া হবে ।  

​​​​​​​

  •  আবেদনকারীকে নিজের নাম প্রথম দ্বিতীয় বা তৃতীয় মেধাতালিকায় সিলেক্ট হয়েছে কিনা তা নির্ধারিত দিনে ওয়েবসাইট চেক করে এডমিশন ফি পেমেন্ট করতে হবে। পরে প্রদত্ত অর্থ মিলকরণ হয়ে যাবে, সমস্ত আবেদনকারীকে প্রতিটি মেধাতালিকা নির্দিষ্ট দিনে মনোযোগ সহকারে দেখতে অনুরোধ করা হচ্ছে ।

​​​​​​​

  • এক্ষেত্রে কলেজ থেকে আবেদনকারীর প্রদত্ত নম্বরে SMS পাঠানো হতে পারে তবুও আবেদনকারীদের নির্ধারিত দিনগুলিতে কলেজের ওয়েবসাইট দেখার জন্য আবেদন করা হচ্ছে।

 

  • প্রথম মেরিট লিস্টে সিট খালি থাকলে দ্বিতীয় মেরিট লিস্ট হিসেবে পরবর্তী আবেদনকারীদের একই রকম ভাবে Payment Link Activate হবে।

​​​​​​​

  • লিস্টে নাম থাকলে নির্ধারিত সময়ের মধ্যে Payment Process সম্পূর্ণ না করলে ওই ছাত্র বা ছাত্রীর নির্ধারিত দিনের পরে আর এডমিশন হওয়া যাবে না বা কোনরূপ আবেদন গ্রাহ্য হবে না ।

​​​​​​​

  • Admission Fee Payment করার পরে Payment Receipt অবশ্যই প্রিন্ট করে রাখতে হবে যেখানে ছাত্র-ছাত্রীর ID (Student ID)  এবং ক্লাস রোল নাম্বার লেখা থাকবে।

​​​​​​​

  • কোন আবেদনকারী বিষয় পরিবর্তন করতে চাইলে নতুন বিষয়ের ক্ষেত্রে প্রদত্ত ভর্তি ফি পূর্বে গৃহীত বিষয়ের সাথে আবেদনের ভিত্তিতে মিলকরন (ADJUST) দ্বারা ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।

 

  • মুদ্রিত আবেদন পত্র (Printed Application Form) আবেদনকারী ও অভিভাবকের স্বাক্ষরসহ Age proof (M.P. ADMIT CARD), Marksheet of Secondary & Higher Secondary (M.P & H.S), Admit card & Registration Card of H.S. Examination,  Character Certificate, Caste Certificate (if any), AADHAAR card (Xerox এবং Original), Admission Fees Payment Receipt পরে কলেজ অফিসে দেখাতে হবে।

​​​​​​​

  • যেকোন প্রকার তথ্যবিকৃতির ক্ষেত্রে ভর্তি তথা আবেদনপত্র কারণ না দর্শিয়ে সরাসরি বাতিল বলে গণ্য করা হবে এবং কোন প্রকার প্রদত্ত ফি ফেরত যোগ্য হবেনা।

​​​​​​​

  • B.A. এবং B.SC সাধারণ বিভাগের সমস্ত ক্লাস সকাল টা থেকে শুরু হবে।

 

For any query, please mail us – admission@pkcollegecontai.ac.in

For Technical Assistance -  9064470351 : only whatsapp - 9804449348